সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন

কর্মসংস্থানের লক্ষে রাসিকে শুরু হয়েছে এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট

মো: সাফিউল ইসলাম সাফিক, রাজশাহী / ৭৩ বার পঠিত
প্রকাশের সময় : সোমবার, ১ জানুয়ারি, ২০২৪, ১০:০৪ অপরাহ্ণ

রাজশাহী : রাজশাহী নগরীর শিক্ষিত বেকার জনগোষ্ঠীর ব্যাপক কর্মসংস্থানের লক্ষে রাজশাহী সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

সোমবার দুপুরে নগর ভবনের সিটি হলরুম ইনস্টিটিউটে ভর্তিকৃত প্রশিক্ষণার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইনস্টিটিউট ও ২৪০ প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ বি এম শরীফ উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

তিনি তার বক্তব্যে বলেন, অনেক দিনের স্বপ্ন আজ শুরু করছি। মানসম্মত প্রশিক্ষণের মাধ্যমে তরুণ-তরুণীদের দক্ষতা বাড়াতে আমাদের এ উদ্যোগ। আমাদের লক্ষ্য হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনগোষ্ঠী তৈরি।

উল্লেখ্য, নগর ভবনের ১০ তলায় রাজশাহী সিটি কর্পোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। এর কো-অর্ডিনেটর হিসেবে আছেন রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মুহা: হবিবুর রহমান।

রাজশাহী সিটি কর্পোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের চারটি কোর্সে শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। কোর্সগুলো হচ্ছে, ডিজিটাল মার্কেটিং ফর ফ্রিল্যান্সিং, গ্রাফিক্স ডিজাইন ফর ফ্রিল্যান্সিং, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট ফর ফ্রিল্যান্সিং, ভিডিও এডিটিং ফর ফ্রিল্যান্সিং।

চার মাসব্যাপী প্রশিক্ষণে প্রথম ব্যাচে চারটি কোর্সে ২৪০জন শিক্ষার্থী প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন। প্রথম পর্যায়ে যোগাযোগ দক্ষতা বৃদ্ধির জন্য এই ২৪০জনকে কোন রকম ফি ছাড়াই ইংরেজি ভাষায় দক্ষ করে তোলা হবে।

বাংলাদেশের সিটি কর্পোরেশনগুলোর মধ্যে একমাত্র রাজশাহী কর্পোরেশনের এই উদ্ভাবনীমূলক উদ্যোগ সংশ্লিষ্টদের আশান্বিত ও প্রভাবিত করবে। ৩০টি কম্পিউটারযুক্ত সমৃদ্ধ একটি আধুনিক ল্যাব তৈরি সম্পন্ন হয়েছে। আরো ২টি কম্পিউটার ল্যাব সৃজনের বিষয়টি চূড়ান্ত পর্যায়ে। সুতরাং একসাথে প্রায় ২৪০ জন প্রশিক্ষনার্থী এখানে কম্পিউটারভিত্তির উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করে স্বয়ংক্রিয়ভাবে কর্মসংস্থানে প্রবেশ করবে।

এসময় উপস্থিত ছিলেন, রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সাবেক উপ-পরিদর্শক বিজয় কুমার ঘোষ, রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের বিভাগীয় প্রধান আতিকুর রহমান, রাসিকের প্রধান প্রকৌশলী নুর ইসলাম, এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীরা।

Facebook Comments Box


এই ক্যাটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর