বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন

পূর্ণাঙ্গ সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

ডেস্ক রিপোর্ট / ৩৪ বার পঠিত
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ণ

ঢাকা : পূর্ণাঙ্গ সিলেবাসে শুরু হলো এসএসসি ও সমমানের পরীক্ষা। বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলা ১ম পত্র দিয়ে শুরু হয়েছে এ পরীক্ষা; চলবে দুপুর ১টা পর্যন্ত। করোনাভাইরাসের ধাক্কার পর এ প্রথম পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা।

এবার ১১টি শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষায় ২০ লাখ ২৪ হাজার ১৯২ পরীক্ষার্থী অংশ নেয়ার কথা। তবে গতবছর পরীক্ষা দিয়েছিল ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে ৪৭ হাজার ৯৭১ জন। এর মধ্যে ছাত্র কমেছে ২৮ হাজার ৩১৯ জন এবং ছাত্রী কমেছে ১৯ হাজার ৬৫২ জন।

এবার ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৭০০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গতবছরের তুলনায় এবার পরীক্ষা কেন্দ্র কমেছে ১৮০টি এবং পরীক্ষায় অংশ নেয়া শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৬৩টি।

এদিকে, প্রশ্নপত্রের নিরাপত্তা ও ফাঁসরোধে বোর্ডের নির্দেশ মেনে পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হয়। সে অনুযায়ী কেন্দ্র সচিব, ট্যাগ অফিসার ও পুলিশ কর্মকর্তার স্বাক্ষরে প্রশ্নপত্রের প্যাকেট বিধি অনুযায়ী খোলা হয়

এবার পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা হলেও শিক্ষার্থীদের খুব একটা সমস্যা হবে না বলেই মনে করছেন শিক্ষকরা। তারা বলছেন, এবার যারা এসএসসিতে অংশ নিচ্ছে, তারা ২০২২ সালে নবম শ্রেণিতে উঠেছিল। ফলে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চলেছে। পুরোদমে ক্লাস পেয়েছে। ফলে শিখন ঘাটতি থাকছে না।

এদিকে, পরীক্ষাকে সুষ্ঠু, সুন্দর ও প্রশ্ন ফাঁসের গুজবমুক্ত রাখতে মঙ্গলবার থেকে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখা হয়েছে। ১২ মার্চ পর্যন্ত এসব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

Facebook Comments Box


এই ক্যাটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর